Thursday, October 15, 2015

Bangladesh Agricultural University Admission Notice, Circular & All Information 2015-16.



বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের Admission Notice 2015-16. www.bau.edu.bd. বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সকল ভর্তি নোটিশ, সিট প্ল্যান, পরীক্ষার সময়, পরীক্ষার রেজাল্ট এখানেই প্রকাশ করা হয়। Bangladesh Agricultural University Admission Notice, Sit plan, Exam date and Time, Admission Result 2015-16 of all units will be found here. বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ১ম বর্ষে স্নাতক (লেভেল-১ সিমেস্টার-১) শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে।

বিশ্ববিদ্যালয়ে ভর্তির গুরুত্বপূর্ণ সময়সীমাঃ

          অনলাইনে আবেদন শুরু, ১ অক্টোবর, ২০১৫

অনলাইনে আবেদন শেষ, ৩১ অক্টোবর, ২০১৫

প্রবেশপত্র ডাউনলোড, ১৬ থেকে ৩০ নভেম্বর ২০১৫

ভর্তি পরীক্ষার তারিখ, ৫ ডিসেম্বর, ২০১৫

ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, ৮ ডিসেম্বর, ২০১৫

ক্লাশ শুরু, ৪ জানুয়ারি ২০১৬

 আবেদন ফিঃ ৬০০/= (ছয় শত টাকা)

ভর্তির জন্য আবেদনের ন্যুনতম যোগ্যতাঃ
১। ২০১২/২০১৩ সালে এসএসসি/সমমান এবং ২০১৪/২০১৫ সালের এইচএসসি/সমমানের পরীক্ষায় বিজ্ঞান গ্রুপ থেকে পাশ করতে হবে।

২। এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় ৪র্থ বিষয় বাদে সমষ্টিগতভাবে ন্যুনতম জিপিএ ৮.০ এবং আলাদাভাবে ন্যুন্যতম জিপিএ ৩.৫ পেতে হবে।

৩। এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় পদার্থ, রসায়ন,গণিত এবং জীববিদ্যা আলাদা বিষয় হিসাবে থাকতে হবে।

৪। এইচএসসি/সমমান পরীক্ষায় পদার্থ,রসায়ন,গণিত,জীববিদ্যা এবং ইংরেজি প্রতিটি বিষয়ে ন্যুনতম জিপিএ ৩.০ থাকতে হবে।

আবেদনের নিয়মাবলীঃ
ক) ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন ফরম কেবলমাত্র অনলাইনে পুরণ করা যাবে এবং আবেদন ফি ডাচ বাংলা ব্যাংকে (DBBL) মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে প্রদান করা যাবে।

খ) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে, যেখানে একটি মোবাইল নম্বরও প্রদান করতে হবে। সেই মোবাইল নম্বরটিতে বিভিন্ন তথ্য SMS এর মাধ্যমে প্রার্থীকে জানানো হবে বিধায় শুধু মাত্র নিজস্ব মোবাইল নম্বর প্রদান করা প্রয়োজন।

গ)আবেদন ফরমটি যথাযথভাবে পূরণ করা হলে তখনই প্রার্থীর জন্য একটি পিন (PIN) তৈরি হবে, যেটি তৎক্ষণাত SMS এর মাধ্যমে জানানো হবে। PIN টি যথাযথভাবে সংরক্ষণ করতে হবে।

ঘ) ডাচ বাংলা ব্যাংকের (DBBL) যে কোন মোবাইল ব্যাংকিং পয়েন্টের মাধ্যমে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের Biller ID 336 নং এ আবেদন ফি বাবদ ৬০০ টাকা জমা দিতে হবে।
উল্লেখ্য, Payment System এ যখন Bill Number প্রদান করতে বলবে, তখন  PIN টিকেই  Bill Number  হিসাবে ব্যবহার করতে হবে।

ঙ) Payment সম্পন্ন হওয়ার পর তৎক্ষণাত SMS আসবে, যার মধ্যে Transaction ID উল্লেখ থাকবে। এই টি ও সংরক্ষণ করতে হবে।

চ) কোটায় আবেদনকারীদের আবেদন ফরমে নির্ধারিত কোটা সিলেক্ট করতে হবে। কোটায় আবেদনকারী প্রার্থীকে নিম্নলিখিত রেকর্ডপত্রের স্ক্যান কপি http://admission.bau.edu.bd সাইটে আপলোড করতে হবে।
          i) মুক্তিযোদ্ধা কোটায় আবেদনকারীদের ক্ষেত্রে পিতা-মাতা/দাদা-দাদী/নানা-নানীর অনুকূলে সরকার কর্তৃক স্বীকৃত মুক্তিযোদ্ধার সনদপত্র।
          ii) বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের উপজাতি ও অ-উপজাতি এবং বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম ব্যতীত অন্যান্য জেলার উপজাতি প্রার্থীদেরকে স্ব-স্ব জেলা প্রশাসক কর্তৃক প্রদত্ত জেলার স্থায়ী বাসিন্দা সম্পর্কিত মূল প্রত্যয়নপত্র।

ছ) বিদেশী ছাত্র-ছাত্রীদের গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে আবেদন করতে হবে।

প্রবেশপত্র ডাউনলোডঃ
প্রার্থীরা ১৬ থেকে ৩০ নভেম্বর ২০১৫ তারিখ পর্যন্ত সময়ের মধ্যে http://admission.bau.bd তে গিয়ে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে। প্রেবেশপত্র ডাউনলোড করে A4 size  অফসেট পেপারে প্রিন্ট করে নিতে হবে এবং Student’s Signature এর উপর আবেদনকারীকে স্বাক্ষর করে পরীক্ষার দিন প্রবেশপত্রটি সঙ্গে নিয়ে আসতে হবে।

পরীক্ষা পদ্ধতিঃ
ক) ভর্তি পরীক্ষার আসন বিন্যাস ০২ ডিসেম্বর ২০১৫ এর মধ্যে প্রকাশ করা হবে।

খ) উচ্চ মাধ্যমিক পর্যায়ের সর্বশেষ পাঠ্যক্রম অনুসারে পদার্থবিদ্যা, রসায়ন,গণিত ও জীববিদ্যা বিষয়ে Multiple Choice Question (MCQ) পদ্ধতিতে লিখিত ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র প্রণীত হবে।

গ) লিখিত পরীক্ষায় নেগেটিভ মার্কিং থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে।

ঘ) লিখিত নির্বাচনী পরীক্ষার ন্যুনতম পাশ নম্বর ৩০।

ঙ) মোট ২০০ নম্বরের ভিত্তিতে মেধা স্কোর তৈরি করা হবে। লিখিত নির্বাচনী পরীক্ষার জন্য ১০০ নম্বর এবং এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয় ব্যতিত প্রাপ্ত জিপিএ-র যথাক্রমে ৮ ও ১২ গুণ অর্থাৎ এসএসসি/সমমান হতে ৪০ এবং এইচএসসি/সমমান হতে ৬০ নম্বর যোগ করে মেধা স্কোর তৈরি করা হবে।

চ) ডাউনলোডকৃত প্রবেশ পত্র, ভর্তি ফরম, রেজিস্ট্রেশন ফরম, মেডিক্যাল ফরম, এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান-এর গ্রেডশীট (ট্রান্সক্রিপ্ট) এর মূলকপি, সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত প্রশংসাপত্রের মূলকপি এবং ২ কপি পাসপোর্ট সাইজের ফটো অবশ্যই জমা দিতে হবে।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য এই ওয়েবসাইট www.uniadmissionbd.blogspot.com ও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

No comments:

Post a Comment