Friday, October 16, 2015

Patuakhali Science and Technology University Admission Notice, Circular & All Information 2015-16.



পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের Admission Notice 2015-16. www.pstu.ac.bd. পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সকল ভর্তি নোটিশ, সিট প্ল্যান, পরীক্ষার সময়, পরীক্ষার রেজাল্ট এখানেই প্রকাশ করা হয়। Patuakhali Science and Technology University Admission Notice, Sit plan, Exam date and Time, Admission Result 2015-16 of all units will be found here. পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ১ম বর্ষে স্নাতক (লেভেল-১ সিমেস্টার-১) শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে।

বিশ্ববিদ্যালয়ে ভর্তির গুরুত্বপূর্ণ সময়সীমাঃ

          অনলাইনে আবেদন শুরু, ১৬ সেপ্টেম্বর, ২০১৫

অনলাইনে আবেদন শেষ, ২০ নভেম্বর, ২০১৫

প্রবেশপত্র ডাউনলোড, ২৫ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর, ২০১৫

ভর্তি পরীক্ষার তারিখ, ১৩ ডিসেম্বর, ২০১৫

ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, ১৫ ডিসেম্বর, ২০১৫

ক্লাশ শুরু, ৩ জানুয়ারি ২০১৬

আবেদন করার যোগ্যতাঃ
১। যে সকল ছাত্র-ছাত্রী ২০১২/২০১৩ সালে এসএসসি বা সমমান এবং ২০১৪/২০১৫ সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে, কেবলমাত্র তারাই আবেদন করতে পারবে।

২। আবেদনকারীর অবশ্যই এসএসসি বা সমমানের এবং এইচএসসি বা সমমানের পরীক্ষায় উভয় ক্ষেত্রে চতুর্থ বিষয় বাদে প্রতিটিতে ন্যুনতম জিপিএ ২.৫ সহ সর্বমোট জিপিএ ৬.০ থাকতে হবে।

ইউনিট A:  ১)বি.এসসি. এজি. ২) বি.এসসি. ফিসারিজ ৩) ডিভিএম ৪) বি.এসসি. ডিএম ৫) বি.এসসি. এনএফএস ও ৬) বি.এসসি. এএইচ. ডিগ্রির জন্য ভর্তিচ্ছু ছাত্র-ছাত্রীদের বিজ্ঞান গ্রুপ থেকে এসএসসি বা সমমানের পরীক্ষায় এবং এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। প্রার্থীকে এইচএসসি বা সমমানের পরীক্ষায় অবশ্যই তার পঠিত পদার্থবিদ্যা, রসায়ন, গণিত এবং জীববিদ্যাসহ সকল বিষয়ের প্রতিটিতে ন্যুনতম জিপিএ ২.০ থাকতে হবে।

ইউনিট B: বিবিএ ডিগ্রীর জন্য ভর্তিচ্ছু ছাত্র-ছাত্রীদের বিজ্ঞান/মানবিক/ব্যবসায় শিক্ষা গ্রুপ থেকে এসএসসি বা সমমানের এবং এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। প্রার্থীর এইচএসসি বা সমমানের পরীক্ষায় অবশ্যই তার পঠিত বিষয়সমূহের প্রতিটিতে ন্যুনতম জিপিএ ২.০ থাকতে হবে।

ইউনিট C: বি.এসসি. ইঞ্জিনিয়ারিং (সিএসই) ডিগ্রীর জন্য ভর্তিচ্ছু ছাত্র-ছাত্রীদের বিজ্ঞান গ্রুপ থেকে  এসএসসি বা সমমানের এবং এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। প্রার্থীকে এইচএসসি বা সমমানের পরীক্ষায় অবশ্যই তার পঠিত পদার্থবিদ্যা, রসায়ন এবং গণিতসহ সকল বিষয়ের প্রতিটিতে ন্যুনতম জিপিএ ২.০ থাকতে হবে।

৩। সরকারী কোটা নীতি অনুযায়ী উপজাতি, মুক্তিযোদ্ধা সন্তান/নাতি-নাতনী, প্রতিবন্ধী, প্রবাসে কর্মরত সন্তান, হরিজন-দলিত এবং বিধি অনুসারে পবিপ্রবিতে কর্মরতদের পোষ্যদের জন্য সংরক্ষিত আসনে ভর্তি পরীক্ষার লিখিত অংশে কমপক্ষে ৪০ নম্বর (ন্যূনতম যোগ্যতা) প্রাপ্তি সাপেক্ষে মেধাক্রমে ভর্তির সুযোগ দেয়া হবে।

৪। GCE/O লেভেল এবং A লেভেল প্রার্থীদের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য GCE/O লেভেল পরীক্ষায় কমপক্ষে ৫টি বিষয়ে গড়ে B গ্রেড এবং  A লেভেল পরীক্ষায় কমপক্ষে ৩টি বিষয়ে গড়ে B গ্রেড পেয়ে পাশ করতে হবে।

আবেদন প্রকৃয়াঃ
১।ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণের জন্য আবেদনের ফরম কেবলমাত্র অনলাইনে পূরণ করা যাবে এবং আবেদন ফি ডাচ-বাংলা ব্যাংক লিমিটেডের (DBBL) মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে প্রদান করতে হবে।

২। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.pstu.ac.bd/admission)  গিয়ে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে এবং নিজ ব্যবহৃত একটি মোবাইল নম্বর দিতে হবে। এই নম্বরটিতেই যাবতিয় তথ্য SMS এর মাধ্যমে জানানো হবে।

৩। আবেদন ফরমটি যথাযথ পূরণ করা হলে তখনি একটি PIN নম্বর প্রদান করা হবে। PIN নম্বরটি যথাযথভাবে সংরক্ষণ করতে হবে।

৪। GCE/O লাভেল, A লেভেল এবং DIBS এর আবেদনকারীকে মার্কসীট আপলোড করে  PIN সংগ্রহ করতে হবে।

৫। ডাচ-বাংলা ব্যাংকের যে কোন ব্যাংকিং পয়েন্টের মাধ্যমে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের Biller ID 369 নং এ আবেদন ফি বাবদ প্রতিটি ইউনিটের জন্য ৬০০/- টাকা জমা দিতে হবে। উল্লেখ্য যে, Payment System এ যখন Bill Number প্রদান করতে বলবে তখন PIN টিকেই  Bill Number হিসেবে ব্যবহার করতে হবে।

৬। Payment সম্পন্ন হওয়ার পর যে মোবাইলে তৎক্ষণাত একটি SMS আসবে, যার মধ্যে  Transaction ID উল্লেখ থাকবে। এই Transaction ID টিও সংরক্ষণ করতে হবে।

কোটায় ভর্তিঃ
কোটায় আবেদনকারীদের আবেদন ফরমে নির্ধারিত কোটা সিলেক্ট করতে হবে। একাধিক কোটা থাকলে একাধিক কোটা উল্লেখ করতে হবে। কোটায় আবেদনকারী প্রার্থীদেরকে নিম্নলিখিত রেকর্ডপত্রের স্ক্যান কপি ২০ নভেম্বর, ২০১৫ তারিখের মধ্যে ওয়েবসাইটে আপলোড করতে হবে।
          i) মুক্তিযোদ্ধা কোটায় আবেদনকারীদের ক্ষেত্রে পিতা-মাতা/দাদা-দাদী/নানা-নানীর অনুকূলে সরকার কর্তৃক স্বীকৃত মুক্তিযোদ্ধার সনদপত্র।
          ii) বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের উপজাতি ও অ-উপজাতি এবং বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম ব্যতীত অন্যান্য জেলার উপজাতি প্রার্থীদেরকে স্ব-স্ব জেলা প্রশাসক কর্তৃক প্রদত্ত জেলার স্থায়ী বাসিন্দা সম্পর্কিত মূল প্রত্যয়পত্র।
         
প্রবেশপত্র ডাউনলোড করার পদ্ধতিঃ
আবেদন করার শেষ সময় উত্তীর্ণ হওয়ার পর যোগ্য প্রার্থীদেরকে প্রবেশপত্রের জন্য ২৫ নভেম্বর ২০১৫ থেকে ৫ ডিসেম্বর,২০১৫ এর মধ্যে ওয়েবসাইটে ছবি আপলোড করতে হবে। এ জন্য পাসপোর্ট সাইজের রঙিন ছবি (১৬০ X ২০০ পক্সেল) JPG ফরমেট হতে হবে। প্রেবেশপত্র ডাউনলোড করতে ওয়েবসাইটে গিয়ে প্রথমে নিজ নিজ HSC Board, Roll Number, Registration Number এবং PIN ইনপুট দিতে হবে। প্রদত্ত ইনপুট সঠিক হলে ফটো আপলোড করার অপশন পাওয়া যাবে। ফটো আপলোড হলে প্রদত্ত পিন নম্বর দিয়ে প্রবেশপত্র ডাউনলোড করে A4 সাইজ কাগজে দুই কপি প্রিন্ট করে নিতে হবে। প্রিন্টকৃত প্রবেশপত্র দুইটির Student’s Signature এর উপর ছাত্র-ছত্রীকে স্বাক্ষর করে এবং নির্ধারিত স্থানে পাসপোর্ট সাইজের ছবি আঠা দিয়ে লাগিয়ে পরীক্ষার দিন প্রবেশপত্র দুইটি সঙ্গে নিয়ে আসতে হবে।

ভর্তি পরীক্ষার কাঠামো ও পদ্ধতিঃ
১। MCQ পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠীত হবে। মোট নম্বর ২০০; তন্মধ্যে ১০০ নম্বরের পরীক্ষা হবে।

নম্বর বন্টনঃ
ইউনিট A:  ১)বি.এসসি. এজি. ২) বি.এসসি. ফিসারিজ ৩) ডিভিএম ৪। বি.এসসি. ডিএম ৫) বি.এসসি. এনএফএস ও ৬) বি.এসসি. এএইচ. একই প্রশ্নেপত্রের ভর্তি পরীক্ষায় পদার্থবিদ্যা-২০, রসায়ন-২০, গণিত-১৫, ইংরেজি-১৫ এবং সাধারণ জ্ঞান-১০।

ইউনিট B: বিবিএ ভর্তি পরীক্ষায় ইংলিশ-৪০, জানারেল নলেজ-১০ এবং একাউন্টিং এন্ড বিজনেস প্রিন্সিপলস-৫০/ফিজিক্স এন্ড কেমিস্ট্রি-৫০/এনালাইটিক্যাল এবিলিটি এন্ড ম্যাথ (সেকেন্ডারি লেভেল)-৫০।

ইউনিট C: বি.এসসি. ইঞ্জিনিয়ারিং ভর্তি পরীক্ষায় পদার্থবিদ্যা-২৫, রসায়ন-২৫, গণিত-২৫, ইংরেজি-১৫ এবং সাধারণ জ্ঞান-১০।

২। সকল ইউনিটের জন্য অবশিষ্ট ১০০ নম্বর এসএসসি জিপিএ কে ৪০ এবং এইচএসসি কে ৬০ বিবেচনা করে মেধা তালিকা প্রস্তুত করা হবে।

৩। পরীক্ষার সময়ঃ ১ ঘন্টা।

৪। মোবাইল ফোন এবং কোন প্রকার ইলেকট্রনিক ডিভাইস নিয়ে পরীক্ষার হলে প্রবেশ করা যাবে না।

৫। নির্দিষ্ট কিছু মডেলের ক্যালকুলেটর ব্যবহার করা যাবে (fx-100, fx-570, fx-991).

৬। GCE/DIBS (Dhaka) সনদধারীদের পরীক্ষার হলে মূল ট্রান্সক্রিপ্ট ও তার ফটোকপি আনতে হবে।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য এই ওয়েবসাইট www.uniadmissionbd.blogspot.com ও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে সরাসরি কথা বলতে (অফিস চলাকালিন সময়): ০১৭৪৪১৬১৬৭৫, ০১৭৪৪১৬১৬৭৬

No comments:

Post a Comment