Wednesday, October 21, 2015

Rajshahi University Admission Notice, Circular & All Information 2015-16.



রাজশাহী বিশ্ববিদ্যালয়ের Admission Notice 2015. www.ru.ac.bd.রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সকল ভর্তি নোটিশ, সিট প্ল্যান, পরিক্ষার সময়, পরিক্ষার রেজাল্ট এখানেই প্রকাশ করা হয় Rajshahi University Admission Notice, Sit plan, Exam date and Time,  Admission Result 2015-16 of all units will be found here. ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক(সম্মান) শ্রেনীর ভর্তি কার্যক্রম ১৯ অক্টোবর ২০১৫ শুরু হয়ে ২২ অক্টোবর ২০১৫ পর্যন্ত চলবেরাজশাহী বিশ্ববিদ্যাল ভর্তি পরীক্ষা ২০১৫-১৬ ভিন্ন ভিন্ন আটটি ইউনিটে A, B, C, D, E, F, G & H.  অনুষ্ঠিত হবে

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি ২০১৫-১৬ এর গুরুত্বপূর্ণ সময়সীমাঃ

          অনলাইনে আবেদন শুরু, ১ অক্টোবর, ২০১৫

অনলাইনে আবেদন শেষ, ১৮ অক্টোবর, ২০১৫

রাবি ভর্তি পরীক্ষা শুরু, ৯ নভেম্বর, ২০১৫

রাবি ভর্তি পরীক্ষা শেষ, ১২ নভেম্বর, ২০১৫

আলাদা আলাদা বিভাগের ভর্তি পরীক্ষার সময় ও তারিখ প্রবেশ পত্রের সাথে দেওয়া হবে

ইউনিট ভিত্তিক আবেদন ফিঃ
ইউনিট-A কলাঃ- ৭৭০/=
ইউনিট-B আইনঃ- ৩০০/=
ইউনিট-C বিজ্ঞানঃ- ৭০০/=
ইউনিট-D বিজনেস স্টাডিজঃ- ৫০০/=
ইউনিট-E সামাজিক বিজ্ঞানঃ- ৮০০/=
ইউনিট-F জীব ও ভূ-বিজ্ঞানঃ- ৫৫০/=
ইউনিট-G কৃষিঃ- ৪৪০/=
ইউনিট-H প্রকৌশলঃ- ৫০০/=
ইউনিট-I চারুকলাঃ- ৩৯০/=

বিভিন্ন ইউনিটের অন্তর্ভুক্ত বিভাগসমূহে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতাঃ
২০১০/২০১১ এবং ২০১২/২০১৩ সালের এস.এস.সি/সমমান এবং ২০১৪ ও ২০১৫ সালের এইচ.এস.সি/সমমান/আলিম/ডিপ্লোমা-ইন-কমার্স/বিএফএ (প্রাক)/বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ডের অধীনে এস.এস.সি (ভকেশনাল) ও এইচ.এস.সি (ভকেশনাল)/O লেভেল ও A লেভেল এবং অন্যান্য সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে। সনাতন পদ্ধতিতে ও উন্মুক্ত বিশ্যবিদ্যালয় থেকে উত্তীর্ণ শিক্ষার্থী আবেদন করতে পারবে না।

মানবিক শাখা থেকে উত্তীর্ণদের এস.এস.সি/সমমান ও এইচ.এস.সি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ পেতে হবে।

বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণদের এস.এস.সি/সমমান ও এইচ.এস.সি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ পেতে হবে।

বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণদের এস.এস.সি/সমমান ও এইচ.এস.সি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৪.০০ সহ মোট জিপিএ ৮.৫০ পেতে হবে।

জিসিই O লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এবং A লেভেল পরীক্ষায় অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় লেভেলে মোট ৭ট্র বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে B গ্রেড এবং ৩টি বিষয়ে কমপক্ষে C গ্রেড প্রাপ্ত হতে হবে।
O লেভেল এবং A লেভেল পরীক্ষায় উত্তীর্ণদের প্রশ্ন প্রযোজ্য ক্ষেত্রে ইংরেজিতে অনুবাদ করা হবে।

শারীরিক শিক্ষা ও পীড়িত বিজ্ঞান বিভাগে মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান শাখা থেকে আবেদন করতে পারবে।

যে সমস্ত ছাত্র/ছাত্রী A ইউনিটের নাট্যকলা, সঙ্গীত বিভাগে, C ইউনিটের শারীরিক শিক্ষা ও পীড়া বিজ্ঞান বিভাগ এবং I ইউনিটের চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র, মৃৎশিল্প ও ভাস্কর্য, গ্রফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগে যারা ভর্তি হতে ইচ্ছুক তাদের ব্যবহারিক পরীক্ষায় অংশ গ্রহণ করতে হবে।

কোটায় ভর্তিঃ
ক) রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কর্মরত শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীর পুত্র/কন্যারা MCQ পদ্ধতির ভর্তি পরীক্ষায় পাশ নম্বর ন্যুনতম ৪০ পেলে অবশ্যই তাদের পিতা/মাতার অফিসিয়াল অবস্থানের প্রমান স্বরূপ সংশ্লিষ্ট অফিস প্রধানের সুপারিশসহ কোটাভুক্তির জন্য আবেদনপত্র সংশ্লিষ্ট ইউনিটে জমা দিতে হবে।

খ) ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রার্থীরা MCQ পদ্ধতির ভর্তি পরীক্ষায় পাশ নম্বর ন্যুন্যতম ৪০ পেলে অবশ্যই তাদের জাতিভিত্তিক প্রত্যয়নপত্রের সত্যায়িত ফটোকপিসহ আবেদন পত্র সংশ্লিষ্ট ইউনিটে জমা দিতে হবে।

গ) মুক্তিযোদ্ধার পুত্র/কন্যারা MCQ পদ্ধতির ভর্তি পরীক্ষায় ন্যুনতম ৪০ পেলে অবশ্যই তাদের পতা/মাতার মুক্তিযূদ্ধের সনদপত্রের সত্যায়িত ফটোকপিসহ আবেদন পত্র সংশ্লিষ্ট ইউনিটে জমা দিতে হবে।

ঘ)শারীরিক প্রতিবন্ধী প্রার্থী MCQ পদ্ধতির ভর্তি পরীক্ষায় পাশ নম্বর ন্যুনতম ৪০ পেলে শারীরিক প্রতিবন্ধী প্রার্থী হিসাবে আবেদনপত্র সংশ্লিষ্ট ইউনিটে জমার পর বিশ্ববিদ্যালয় কর্তৃক গঠিত সংশ্লিষ্ট কমিটির রিপোর্টের ভিত্তিতে ভর্তির বিষয়াদি বিবেচনা করা হবে।

ঙ) প্রত্যেক ধরনের বিশেষ কোটার আবেদনকারীদের কমপক্ষে তিনটি ইউনিটে আবেদন করতে হবে।

চ) নাট্যকলা বিভাগ, সঙ্গীত বিভাগ এবং চারূকলা অনুষদের ক্ষেত্রে পাশ নম্বর হবে ৩০।

আবেদন প্রকৃয়াঃ
আবেদনকারীকে  এই লিঙ্কে (onlineapplication) গিয়ে অনলাইনে যথাযথভাবে ফরম পূরণ করতে হবে।
বিকাশ, ডাচ-বাংলা মোবাইল ব্যাংকিং, ইউ ক্যাশ, মোবিক্যাশ এর মাধ্যমে এই লিঙ্কে (claimpayment)  আবেদন ফি প্রদানের ফরম পাওয়া যাবে সে অনুযাযি payment করতে হবে।

প্রবেশপত্র:
২৮ অক্টোবর ২০১৫ হতে প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

পরীক্ষা পদ্ধতিঃ
B ইউনিট ব্যতীত সকল ইউনিটে ১০০ নম্বরের MCQ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের MCQ পরীক্ষায় পাশ নম্বর হবে ৪০।
B ইউনিটে ৮০ নম্বরের MCQ এবং ২০ নম্বরের লিখিত পরীক্ষা ১ ঘন্টা সময়ের মধ্যেই অনুষ্ঠিত হবে।

পরীক্ষার হলে যা আনতে হবেঃ
১) পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড।
২) রেজিস্ট্রেশন কার্ডের ২টি ফটকপি যার উপর ফাঁকা জায়গায় ভর্তি পরীক্ষার রোল নম্বর লিখা থাকতে হবে এবং প্রতিটি কপির সঙ্গে পরীক্ষার্থীর একটি পাসপোর্ট সাইজের ছবি রেজিস্ট্রেশন কার্ডের ফাকা জায়গায় আঠা দিয়ে সংযুক্ত করতে হবে। রেজিস্ট্রেশন কার্ডের ছবির উপর ছবি লাগানো যাবে না।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য এই ওয়েবসাইট www.uniadmissionbd.blogspot.com ও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

No comments:

Post a Comment